বিজয় পতাকা উড়াচ্ছে কংগ্রেস জোট Indian National Congress

Indian National Congress

Indian National Congress (also known as the Congress Party and abbreviated INC) is a major political party in India. Founded in 1885.

http://ibnlive.in.com/videos/90880/ram-katha-how-indiras-assassination-changed-indian-politics.html ( Video Watched Right Now)


নয়াদিল্লি, মে ১৬ (রয়টার্স) - ভারতের লোকসভা নির্বাচনে জয়ের পতাকা উড়াচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন জোট। জয় এবং এগিয়ে থাকারভিত্তিতে এনডিটিভি জানিয়েছে, কংগ্রেস ২৫৭টি, বিজেপি ১৬৬টি এবং কমিউনিস্টদের নেতৃত্বাধীন 'তৃতীয় মোর্চা' ৭৮টি আসন পেতে যাচ্ছে। দ্বিতীয় দফায় সরকার গঠনের হিসেবনিকেশে এখন ব্যস্ত হয়ে উঠেছেন কংগ্রেস-জোট নেতারা। জয়ের ধারায় উল্লসিত কংগ্রেস নেতাকর্মীদের প্রতি সভানেত্রী সোনিয়া গান্ধী বলেছেন, মনমোহন সিং-ই হবেন দেশের পরবর্তী প্রধানমন্ত্রী প্রার্থী। ওদিকে মনমোহন বলেছেন, রাহুলকে মন্ত্রিসভায় দেখতে চান তিনি। দেশটির বেসরকারি টেলিভিশন এনডিটিভি জানিয়েছে, লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) ১৪৫টি আসনে জয়ী হয়েছে এবং আরও ১১২টি আসনে এগিয়ে আছে। বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ৯২টি আসনে জয়ী হয়েছে এবং ৭৪টি আসনে এগিয়ে আছে। এছাড়া কমিউনিস্টদের নেতৃত্বাধীন 'তৃতীয় মোর্চা' ৩৯টি আসনে জয়ী এবং ৩৯টি আসনে এগিয়ে আছে। এ হিসেব অনুযায়ী জয় এবং এগিয়ে থাকা নিয়ে কংগ্রেস মোট ২৫৭ টি আসন, বিজেপি ১৬৬টি আসন এবং কমিউনিস্টদের নেতৃত্বাধীন 'তৃতীয় মোর্চা' ৭৮টি আসন পেতে যাচ্ছে। সরকার গঠন করতে হলে একটি দল বা জোটকে অবশ্যই পার্লামেন্টের ২৭২ জন সদস্যের সমর্থন পেতে হবে। গত ১৬ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত মোট পাঁচ পর্বে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। শনিবার নির্বাচন কমিশন কম্পিউটারভিত্তিক এ ভোট গণনা শুরু করে। সকালে নির্বাচন কমিশনের কম্পিউটারভিত্তিক ভোট গণনা শুরুর পরপরই কংগ্রেসের এক মুখপাত্র বলেন, "নিরাপদ সংখ্যাগরিষ্ঠতা" পেতে যাচ্ছেন তারা। প্রাথমিক ভোট গণনায় দেখা গেছে কমিউনিস্টদের দূর্গ হিসেবে পরিচিত পশ্চিমবঙ্গ রাজ্যে ৩২ বছরেরর ইতিহাস পাল্টে দিয়ে কংগ্রেস জোটের চেয়ে পিছিয়ে পড়েছে বামপন্থিরা। কেরালায় বামদের তৃতীয় মোর্চাকে হারিয়ে এবং পশ্চিমবঙ্গে মিত্র তৃণমূল কংগ্রেসের সহায়তায় মার্ক্সবাদীদের ভরাডুবি ঘটিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে কংগ্রেস। এছাড়া দিল্লি, রাজস্থান, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরখণ্ড রাজ্যে দারুণ ফলাফল পেয়েছে কংগ্রেস। উত্তরপ্রদেশেও কংগ্রেসের ফলাফল প্রত্যাশার চেয়ে ভাল হয়েছে। নির্বাচনী প্রচারভিযানে রাহুল গান্ধীর ভূমিকাকে কংগ্রেসের এ বিপুল বিজয়ের অন্যতম প্রভাবক হিসেবে বিবেচনা করছেন অনেক বিশ্লেষকরা।

বামপন্থীদের সমর্থন নাও চাইতে পারে কংগ্রেস
নয়াদিল্লি, মে ১৬ রয়টার্স - ভারতে লোকসভা নির্বাচনে স্পষ্ট বিজয়ের পথে এগিয়ে যাওয়া কংগ্রেস জানিয়েছে সরকার গঠনের জন্য সাবেক মিত্র বামপন্থী দলগুলোর সমর্থন নাও চাইতে পারে তারা। শনিবার আনুষ্ঠানিক ভোট গণনা শুরুর পর বাণিজ্যমন্ত্রী কমল নাথ একথা জানান। প্রাথমিক ভোট গণনার হিসেব থেকে টেলিভিশন চ্যানেল এনডিটিভি জানিয়েছে ২৪২ থেকে ২৫০টি আসন পেতে পারে কংগ্রেস নেতৃত্বাধীন জোট। যা সরকার গঠন করার জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের চেয়ে কিছু কম। স্পষ্ট বিজয় নিয়ে দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের দিকে এগিয়ে যাওয়া কংগ্রেস জোট মনে করছে বামদের সমর্থন না নিয়েই ছোট আঞ্চলিক দলগুলোর সমর্থনে সরকারে থাকতে পারবে তারা। কংগ্রেস বামদের সমর্থন চাইবে কি না এমন এক প্রশ্নের জবাবে কমল নাথ টাইমস নাউ টিভি চ্যানেলকে বলেন, "সব মিত্রদেরই কাছে টানার মতো কোনো বাধ্যবাধকতা নেই আমাদের।" বাণিজ্য মন্ত্রী বলেন, "আমাদের যদি ওই সংখ্যক সমর্থন প্রয়োজন না হয়, তাহলে আমাদের ওই সংখ্যার দরকার নেই।" পশ্চিম বঙ্গে কয়েক দশক ধরে ক্ষমতায় থাকা বামরা এই প্রথমবারের মতো রাজ্যটিতে পিছিয়ে পড়ছে বলে প্রাথমিক গণনায় দেখা গেছে। রাষ্টীয় পরিচালনাধীন টেলিভিশন চ্যানেল দূরদর্শন জানায়, মোট ৬১টি আসনে এগিয়ে আছে কমিউনিস্টদের নেতৃত্বাধীন 'তৃতীয় মোর্চা'।

বামেরা বিরোধী দলে থাকবে: প্রকাশ কারাত
নয়াদিল্লি, মে ১৬ (ডটকম/রয়টার্স) - ভারতের প্রধান কমিউনিস্ট দল সিপিআইএম এর নেতা প্রকাশ কারাত শনিবার সাবেক মিত্র কংগ্রেসের বিজয় মেনে নিয়ে বলেছেন বামপন্থিরা বিরোধী দলে থাকবে। লোকসভা নির্বাচনের ভোট গণনায় শনিবার কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটডে প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) জোট দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পথে এগিয়ে যাওয়ার পর বামপন্থিরা একথা বলল। সিপিআইএম নেতা কারাত বলেন, "আমরা বিরোধী দলে থাকবো।" প্রায় চারবছর কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকারকে সমর্থন দিয়ে আসলেও গত বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে বিতর্কিত পরমাণু চুক্তি নিয়ে বিরোধের জের ধরে ওই সমর্থন প্রত্যাহার কওে নেয় বামপন্থিরা। ওদিকে, কংগ্রেস জোটকে বামেরা সমর্থন দেবে কি না এ নিয়ে নির্বাচনের পুরো সময়টাতেই জল্পনা কল্পনা থাকলেও ভোট গণনায় কংগ্রেসের স্পষ্ট বিজয় টের পাওয়া যাওয়ার পর দলটি জানিয়েছে প্রয়োজন না হলে বামপন্থিদের সমর্থন নাও চাইতে পারে তারা। শক্ত ঘাঁটি পশ্চিমবঙ্গে গত ৩২ বছর ধরে ক্ষমতায় থাকলেও এবার কংগ্রেস জোটের কাছে ভরাডুবির শিকার হয়েছে বামপন্থিরা। শনিবারের মধ্যেই চূড়ান্ত ফল ঘোষণা করবে নির্বচন কমিশন। তবে প্রাথমিক গণনা থেকে রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে কংগ্রেস জোট ২৪৬টি আসনে, বিজেপি ১৫৯টি আসনে এবং কমিউনিস্টদের নেতৃত্বাধীন 'তৃতীয় মোর্চা' ৬০টি আসনে এগিয়ে আছে।
পরাজয় স্বীকার করে নিল বিজেপি
নয়াদিল্লি, মে ১৬ (রয়টার্স/বিবিসি) - ভারতের লোকসভা নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। শনিবার ভোট গণনায় ক্ষমতাসীন কংগ্রেস নেতৃত্বাধীন জোট স্পষ্ট বিজয়ের পথে এগিয়ে যাওয়ায় বিজেপি নেতারা এ হার স্বীকার করে নেন। বিজেপি'র গুরুত্বপূর্ণ নেতা অরুণ জায়িতলি বলেন, "আমরা এ রায় মেনে নিয়েছি।" তিনি বলেন, কংগ্রেস নেতারা যদি বিজয়ের এই মুহূর্তে উল্লাস করতে চান তারা তা করতেই পারেন। ওদিকে, এক বিবৃতিতে পরাজয় স্বীকার করে নিয়ে তৃতীয় মোর্চার প্রধান নেতা কমিউনিস্ট পার্টি অফ ইন্ডয়া'র প্রধান প্রকাশ কারাত বলেছেন বিরোধী দলে থাকবেন তারা। শনিবারের মধ্যেই চূড়ান্ত ফল ঘোষণা করবে নির্বচন কমিশন। তবে প্রাথমিক গণনা থেকে রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে কংগ্রেস জোট ২৪৬টি আসনে, বিজেপি ১৫৯টি আসনে এবং কমিউনিস্টদের নেতৃত্বাধীন 'তৃতীয় মোর্চা' ৬০টি আসনে এগিয়ে আছে।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা