২০০৭ সালের এই দিনে গ্রেফতার হন শেখ হাসিনা

২০০৭ সালের এই দিনে গ্রেফতার হন শেখ হাসিনা ফখর"দ্দীন, মইনুল ও মতিন তখন যা বলেছিলেন

আজ ১৬ জুলাই। দুই বছর আগে ২০০৭ সালের ১৬ জুলাই সোমবার রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো গ্রেফতার হয়েছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এদিন ভোর সাড়ে পাঁচটায় যৌথবাহিনী ধানমণ্ডির বাসভবন সুধাসদনে অভিযান চালিয়ে তাকে আটক করে। গুলশান থানায় ইস্টকোস্ট গ্র"পের চেয়ারম্যান আজম জে চৌধুরীর দায়ের করা দুই কোটি ৯৯ লাখ টাকা চাঁদাবাজির মামলায় পুলিশ তাকে গ্রেফতার করে। ওইদিন সকাল আটটায় নিম্ন আদালতে নেয়ার পর শেখ হাসিনাকে বিশেষ কারাগারে পাঠিয়ে দেয়া হয়। গ্রেফতারের আগে বেশ কিছুদিন বাসভবন থেকে শেখ হাসিনার বের হওয়া ও চলাচলের ওপর অলিখিত নিষেধাজ্ঞা ছিল।
১৬ জুলাই ভোরে যৌথবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে সুধা সদন থেকে একটি গাড়ি, ৪০টি সিডি, শতাধিক ফাইল, তিনটি মোবাইল ফোন সেট ও বেশকিছু কাগজপত্রও জব্দ করে। ওই বাড়ির একটি সিন্দুক সিলগালা করে দেয় পুলিশ।
যেদিন শেখ হাসিনাকে কারাগারে পাঠানো হয় সেদিনই মুন্সিগঞ্জে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে স'ানীয় সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন পেশার লোকজনের সঙ্গে মতবিনিময়কালে তৎকালীন প্রধান উপদেষ্টা ড. ফখর"দ্দীন আহমদ বলেছিলেন, দুর্নীতিবাজ যেই হোন তাকে আইনের আওতায় আনা হবে। কেউই আইনের ঊর্ধ্বে নয়। কারো বির"দ্ধে দুর্নীতির অভিযোগ উঠলে এবং সেই অভিযোগের সত্যতা পাওয়া গেলে তাকে ছাড় দেয়া হবে না। তিনি যেই হোন না কেন, দুর্নীতির দায়ে অভিযুক্ত হলে দেশের প্রচলিত আইনে সাজা দেয়া হবে।
একইদিন সংবাদ সম্মেলনে শেখ হাসিনাকে গ্রেফতারের কারণ ব্যাখ্যা করেন তৎকালীন আইন উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন। তিনি সেদিন বলেছিলেন, আইনি বাধ্যবাধকতার কারণেই শেখ হাসিনাকে গ্রেফতার করতে হয়েছে। মামলা হলেই নারীদের গ্রেফতার না করার নীতিগত সিদ্ধানৱ থাকলেও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করা ছাড়া সরকারের কোনো উপায় ছিল না। তার বির"দ্ধে চাঁদাবাজির মামলায় চার্জশিট দিতে হবে বলে আইনগতভাবে হয় তাকে গ্রেফতার, না হয় পলাতক দেখাতে হতো। কিন' শেখ হাসিনাকে পলাতক দেখানো সম্ভব ছিল না।
শেখ হাসিনাকে কারাগারে পাঠানোর পরদিন তৎকালীন অপরাধ দমন সংক্রানৱ জাতীয় সমন্বয় কমিটির চেয়ারম্যান ও যোগাযোগ উপদেষ্টা মেজর জেনারেল (অব.) এমএ মতিন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, শেখ হাসিনার বির"দ্ধে দায়েরকৃত চাঁদাবাজির মামলার সঙ্গে দুর্নীতিবিরোধী টাস্কফোর্সের কোনো সম্পর্ক নেই।
গ্রেফতারের পর আদালতে দাঁড়িয়ে সেদিন শেখ হাসিনা বলেছিলেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করবে- এই ভয়ে শেখ হাসিনাকে নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতে সরকার ষড়যন্ত্র করে মিথ্যা মামলা দিয়েছে। জানি এই ধরনের মিথ্যা মামলা আরো দেয়া হবে। মামলার রায়ও নির্ধারিত করা আছে। শেখ হাসিনাকে বিশেষ কারাগারে পাঠানোর পরদিন এক বিবৃতিতে তার মুক্তি দাবি করেছিলেন তখন গৃহবন্দি থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বিবৃতিতে তিনি আদালতে নেয়ার সময় শেখ হাসিনার সঙ্গে অসম্মানজনক ও অশোভন আচরণেরও নিন্দা জানান। সম্পাদনা: জুলফিকার রাসেল

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা