প্রবাসীদের ভোটার করতে আইন সংশোধনের খসড়া প্রস্তুত করেছে ইসি

প্রবাসীদের ভোটার করতে আইন সংশোধনের খসড়া প্রস্তুত করেছে ইসি
প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে ভোটার তালিকা আইন সংশোধনের খসড়া প্রস্তুত করেছে নির্বাচন কমিশন (ইসি)
খুব শিগগিরই এ প্রসতাবনা আইন মন্ত্রণালয়ে পাঠাবে ইসি। বিদ্যমান ভোটার তালিকা অধ্যাদেশ, ২০০৭ এবং ভোটার তালিকা বিধিমালা, ২০০৮ সংশোধনীর আনার বিষয়ে কমিশন ইতোমধ্যে সিদ্ধানত নিয়েছে। নতুন করে ভোটার তালিকায় এ সংশোধনী আনলে সাময়িকভাবে বিদেশে বসবাসরত বাংলাদেশি ও প্রবাসে বাংলাদেশি দ্বৈত নাগরিকদের (বাংলাদেশ ও অন্য দেশের দ্বৈত নাগরিক) ভোটার হতে আর কোনো আইনি বাধা থাকবে না। খবর ইসি সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, সংশোধনীর জন্যে অধ্যাদেশে দুইটি উপধারা সংযোজন করা হবে। খসড়া সংশোধনীতে বলা হয়েছে- সাময়িকভাবে বিদেশে বসবাসরত কোনো বাংলাদেশি নাগরিক যিনি বিদেশে বসবাস না করলে যে নির্বাচনি এলাকার বা ভোটার এলাকার অধিবাসী বলে গণ্য হতেন, তিনি সেই নির্বাচনি এলাকার বা ভোটার এলাকার অধিবাসী বলে গণ্য হবেন।
বিদেশে বসবাসরত কোনো বাংলাদেশি যিনি বাংলাদেশ সিটিজেনশিপ (টেম্পরারি প্রভিশনস) অর্ডার ১৯৭২ এর বিধান অনুসারে একাধারে বাংলাদেশ ও অন্য দেশের দ্বৈত নাগরিক, তিনি ভোটার তালিকা অধ্যাদেশ, ২০০৭ এর ধারা ৮ এর উপধারা (২) এর বিধান সাপেক্ষে ভোটার হিসেবে নিবন্ধিত হতে পারবেন।
৮(২)-এ বলা হয়েছে, কোনো ব্যক্তির একাধিক নির্বাচনি এলাকা বা ভোটার এলাকার বসতবাড়ি বা সম্পত্তির মালিকানা থাকলে তার ইচ্ছা অনুযায়ী যে কোনো একটি নির্বাচনি এলাকায় তাকে ভোটার হিসাবে নিবন্ধন করা যাবে। অধ্যাদেশের সংশোধনী আনার প্রেক্ষিতে নির্বাচন কমিশন প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার প্রক্রিয়াও ভোটার তালিকা বিধিমালায় সন্নিবেশ করবে।
সূত্র আরো জানায়, সাময়িকভাবে বিদেশে অবস্থানরত ও বাংলাদেশি দ্বৈত নাগরিকদের ভোটার হওয়ার আবেদন ফরম বাংলাদেশ দূতাবাস নেয়ার পর বাংলাদেশে স্থায়ী ঠিকানা অনুযায়ী জেলা ভিত্তিক প্রাথমিক তালিকা প্রস্তুত করে পাঠাবে ইসির কাছে। কমিশন জেলা রেজিস্ট্রেশন অফিসারের কাছে পাঠানোর পর সব কিছু যাচাই-বাছাই করে ভোটারযোগ্যদের এ তালিকা কমিশনে আবার আসবে। এরপর ইসি ভোটার ফরম (২) দূতাবাসে পাঠানোর প্রেক্ষিতে ভোটারযোগ্যরা দূতাবাসে এসে তা পূরণ করবে। এসময় তারা তালিকাভুক্ত হওয়ার জন্যে দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সত্যায়িত দুই কপি স্ট্যাম্প সাইজের ছবিসহ পাসপোর্টের প্রথম ৫ পৃষ্ঠা জমা দেবে।
ছবি, পাসপোর্টের কপি ও ফরম-২ ইসির কাছে পাঠাবে দূতাবাস। ইসি জেলা রেজিস্ট্রেশন অফিসারের মাধ্যমে তাদের পাঠানো ফরম অনুসারে ভোটার তালিকাভুক্তি করবে। এরপর দূতাবাসের মাধ্যমে ভোটারদের প্রাপ্তি রশিদ দেয়ার ব্যবস্থা করবে ইসি। উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার সম্ভাব্যতা যাচাইয়ে দুই নির্বাচন কমিশনার মুহামমদ ছহুল হোসাইন ও এম সাখাওয়াত হোসেন গত বছর নভেম্বর পক্ষকাল ব্যাপী যুক্তরাজ্য সফর করেন।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা