দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন তাজ

দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন তাজ
শাহজাহান আকন্দ শুভ:
পদত্যাগী স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ বলেছেন, যে উৎসাহ এবং উদ্দীপনা নিয়ে দেশের মানুষের জন্য কাজ করতে চেয়েছিলাম- তা করতে পারিনি। এ বিষয়টি আমার জন্যে বেদনাময় ছিল। এ জন্য আমি আনৱরিকভাবে দুঃখিত এবং আমি আমার দেশবাসীসহ সবার কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমার যে স্বপ্ন এবং ইচ্ছা ছিল তা আমি বাসৱবে রূপ দিতে পারলাম না। বার্তা সংস্থা এনাকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। দায়িত্ব পালন করতে গিয়ে কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন জানতে চাইলে সোহেল তাজ বলেন, এ বিষয়ে না বলাই ভাল। আমি কাউকে বিভ্রানিৱর মধ্যে ফেলতে চাই না। আমি সবার শুভ কামনা করি। আমি আশা করবো আমাদের সরকার যে দিন বদলের সনদ নিয়ে, বাংলাদেশের মানুষের ভোট নিয়ে ক্ষমতায় এসেছে- সেই অঙ্গীকার আমরা রাখবো এবং বাংলাদেশের মানুষকে একটি সুন্দর বাংলাদেশ উপহার দিতে পারবো।
গুঞ্জন রয়েছে যে, প্রধানমন্ত্রীর কোনো এক আত্মীয় আপনাকে দিয়ে কাজ করাতে চেয়েছিল এবং সে কারণে আপনি পদত্যাগ করেছেন- এ বিষয়ে আপনার মনৱব্য কি? এ প্রশ্নের জবাবে সোহেল তাজ বলেন, এ বিষয়ে আমি কোনো মনৱব্য করতে চাই না। তবে আমি সবার শুভ কামনা করি। আমার দল, আমার সরকার এবং বাংলাদেশের প্রতিটি মানুষকে আমি শুভেচ্ছা জানাই। আমি কাউকেই কোনভাবে বিভ্রানিৱকর পরিস্থিতির মধ্যে ফেলতে চাই না।
স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের সঙ্গে আপনার কোনো বিরোধ ছিল কি- এ প্রশ্নের জবাবে সোহেল তাজ বলেন, না সাহারা আপার সঙ্গে আমার কোনো বিরোধ ছিল না। আমি উনাকে প্রচণ্ড শ্রদ্ধা করি, উনি আমার বাবার খুবই ঘনিষ্ঠ ব্যক্তি ছিলেন। উনার সঙ্গে আমার কোনো সমস্যা ছিল না।
দেশে ও প্রবাসে গুঞ্জন রয়েছে আপনার পারিবারিক সমস্যা হয়েছে- পদত্যাগের সেটিও একটি কারণ- এ বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করলে সোহেল তাজ বলেন, এটা সম্পূর্ণরূপে বানোয়াট, মিথ্যা এবং আমার বিরুদ্ধে অপপ্রচার। এই ঘটনায় আমি খুবই দুঃখিত, আমি মর্মাহত এবং খুবই আঘাত পেয়েছি। এসব আজে-বাজে কথা কোথা থেকে এবং কারা ছড়াচ্ছে- আমি আশা করবো তাদেরও শুভ বুদ্ধির উদয় হবে এবং অপপ্রচার থেকে বিরত থাকবে।
দেশে ফিরছেন কবে বা দেশে যাবার আদৌ ইচ্ছা আছে কিনা জানতে চাইলে সোহেল তাজ বলেন, বাংলাদেশতো আমার দেশ, দেশেতো অবশ্যই যাবো। দেশে আমার মা আছেন, আমার পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন আছেন এবং আমার এলাকার মানুষ আছেন। যখন সুবিধা হয়, সুবিধাজনক সময়ে যাবো। তবে সুনির্দিষ্ট কোনো তারিখ নেই।
কোনো কোনো মিডিয়ায় নিউজ এসেছে- আপনি নাকি পালিয়ে এসেছেন- এ বিষয়ে আপনার মনৱব্য কি- জবাবে পদত্যাগী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজ বলেন, এ বিষয়ে মনৱব্য করার মতো আমার মানসিকতা নেই। এগুলো ভিত্তিহীন, বানোয়াট এবং গুজব। এই গুজবগুলোর কারণেই আমি বাধ্য হয়েছি এ বক্তব্য রাখতে।
কেন পদত্যাগ করেছেন জানতে চাইলে তিনি বলেন, গত একমাস ধরে যে নিউজ এবং গুজব প্রচারিত হচ্ছে তা অত্যনৱ দুঃখজনক। নানা ধরণের নানা গুজব চলছে। আমেরিকার মেইনস্টিমের মিডিয়াগুলোতেও এসব নিউজ আসছে। যেমন দায়িত্ব পালন করা ঠিক হয়নি- আমি মনে করি এখন সময় হয়েছে এসব প্রশ্ন এবং গুজবের জবাব দেয়া। আমি এ মুহূর্তে পদত্যাগের কারণ বলতে চাই না। তবে একটি কথা বলতে চাই- একটি মানুষের যে স্বত্তা, সেই স্বত্তা হচ্ছে তার আত্মসম্মান, তার আত্মমর্যাদা, তার নীতি এবং আদর্শ- এগুলোকে বিসর্জন দিয়ে আমি কোনো দিন কিছু করিনি, এখনো করবো না। যেহেতু আমি একজন জনপ্রতিনিধি এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী পরিবারের সনৱান সেহেতু তাদের সম্মান, তাদের মর্যাদা ধরে রাখাও আমার একটি দায়িত্ব। এটা কোনো অবস্থাতেই ক্ষুণ্ন হোক- তা আমি কামনা করি না এবং হতে দেবো না। তবে আমি সবার জন্য শুভ কামনা করি, দেশ, দেশের মানুষ এবং আমাদের মহাজোটের দিন বদল এবং পরিবর্তনের যে সনদ নিয়ে নির্বাচন করে আমরা সরকার গঠন করেছি- আমি আশা করছি আমরা সেটা বাসৱবায়ন করতে পারবো। পুলিশের সংস্কার, দুর্নীতিমুক্ত বাংলাদেশ এবং যুদ্ধাপরাধীদের বিচারসহ যে সব ইস্যু আমরা আমাদের নির্বাচনী ইসেৱহারে উলেস্নখ করেছিলাম আশা করি আমরা সেগুলো বাসৱবায়ন করতে পারবো। এখানে একটি কথা বলে রাখা ভাল, আমি পদত্যাগ করার পর (১ জুন থেকে) মন্ত্রীর বেতন এবং ভাতা গ্রহণ করছি না।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা