মিশরে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা



মিশরে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা





খুররম জামান: পনেরোতম ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল মিশরের অবকাশযাপন শহর শারম আল শেখ-এ পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের বিজি-০৪৯ এয়ারক্রাফটটি গতকাল বাংলাদেশ সময় বিকেল ৫টা ৫৭ মিনিটে শারম আল শেখ আনৱর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রী বিমানবন্দরে পৌঁছালে সেখানে তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। মিশরের প্রেসিডেন্ট হোসনি মোবারকের পক্ষে তার প্রতিনিধি আনৱর্জাতিক সহয়োগিতা বিষয়ক মন্ত্রী ফায়দা আবু আগা বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান। পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র সচিব মিজারুল কয়েস ও মিশরে বাংলাদেশের চার্জ দ্য অ্যাফেয়ার্স একেএম শহীদুল করিম এ সময় উপস্থিত ছিলেন। ন্যামের পররাষ্ট্রমন্ত্রী ও সচিব পর্যায়ের বৈঠকে অংশ নিতে মন্ত্রী ডা. দিপু মনি আগেই মিসর এসেছেন। এর আগে গতকাল সকাল ১১টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা মিশরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।
বিমানবন্দর থেকে শেখ হাসিনাকে মোটর শোভাযাত্রাসহকারে হোটেল স্যাভয় শারম আল শেখ-এ নিয়ে আসা হয়। সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন।
আগামীকাল ১৬ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ন্যাম শীর্ষ সম্মেলনে তার বক্তব্য রাখবেন। পনেরোতম ন্যাম শীর্ষ সম্মেলনে এবারের বিষয়- শানিৱ ও উন্নয়নের জন্য আনৱর্জাতিক একাত্বতা এবং বিশ্ব মন্দা। জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রধান দিক থাকবে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের অভিজ্ঞতা ও দক্ষতার বিষয়টি। এছাড়া বৈশ্বিক মন্দায় ন্যামের সদস্য দেশগুলোর মধ্যে আনৱঃযোগাযোগ বাড়ানোর ওপরও তিনি গুরুত্ব দেবেন।
আজ মিশরের স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় মূল সম্মেলন শুরু হবে। এখানে শেখ হাসিনাকে স্বাগত জানাবেন মোহম্মেদ হোসনি মোবারক। প্রথমেই বিশ্বনেতাদের সঙ্গে শেখ হাসিনা ফটোসেশনে অংশ নেবেন। এর পরেই বর্তমান চেয়ারকান্ট্রি কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো এই সম্মেলনের উদ্বোধন করবেন। চৌদ্দতম সম্মেলনের পর এ পর্যনৱ ন্যাম সদস্য রাষ্ট্রের বিশ্বনেতা যারা এসময়ে মারা গিয়েছেন তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হবে। এরপর শুরু হবে ষোলতম ন্যাম সম্মেলন কোন দেশ আয়োজন করবে এর চেয়ারম্যানশিপ নির্বাচন। তারপরই স্বাগত বক্তব্য রাখবেন প্রেসিডেন্ট হোসনি মোবারক।
এদিকে সম্মেলনের পাশাপাশি আজ মিশরের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় মেরিটিম জোলি ভেলি গল্‌ফ সেন্টারে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। সাড়ে তিনটায় সম্মেলনের সাইড লাইনে নেপালের প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল জানিয়েছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানীর সঙ্গেও শেখ হাসিনার বৈঠক হওয়ার কথা রয়েছে।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা