টিপাইমুখ বাঁধ নিয়ে রাজনীতি করলে প্রতিবেশী রাষ্ট্র তাদের স্বার্থ উদ্ধার করবে

টিপাইমুখ বাঁধ নিয়ে রাজনীতি করলে প্রতিবেশী রাষ্ট্র তাদের স্বার্থ উদ্ধার করবেবিরোধী দলের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শামীম খান:
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রধান বিরোধী দল বিএনপিকে উদ্দেশ্য করে টিপাইমুখ বাঁধ নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন. টিপাইমুখ বাঁধ আমাদের জাতীয় সমস্যা। এ ইস্যুতে নিজেদের মধ্যে বিভক্তি সৃষ্টি করলে প্রতিবেশী রাষ্ট্র সে সুযোগ নিয়ে তাদের স্বার্থ উদ্ধার করতে পারে। এ ইস্যুতে সকলে ঐক্যবদ্ধ থাকলে নিজেদের স্বার্থ উদ্ধার করতে পারবো। শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল রাতে আওয়ামী লীগের কাউন্সিল প্রস'তি কমিটির সভা শেষে প্রেস ব্রিফিংয়ে দলের মুখপাত্র ও স'ানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এ কথা জানান।
সভার আলোচনার বিষয় তুলে ধরে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী জানিয়েছেন মিশরে ন্যাম সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে শেখ হাসিনার বৈঠকে মনমোহন সিং বলেছেন বাংলাদেশের ক্ষতি হবে এ ধরনের কোনো সিদ্ধানৱ ভারত সরকার নেবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ন্যামের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় এবং এ সম্মেলনে বিশ্বের জলবায়ু দূষণের জন্য দায়ী উন্নত দেশগুলোর কাছে ক্ষতিগ্রস' দেশের জন্য ক্ষতিপুরণ দাবি করায় গতকালের বৈঠকে আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে ফুলেল শুভে"ছা ও অভিনন্দন জানানো হয়েছে।
টিপাইমুখ বাঁধ প্রসঙ্গে সৈয়দ আশরাফ আরো বলেছেন, দেশের বিন্দু মাত্র ক্ষতি হোক এটা আওয়ামী লীগ হতে দেবে না। টিপাইমুখ বাঁধ যখন আলোচনায় আসে তখন খালেদা জিয়া প্রধানমন্ত্রী ছিলেন। তিনি তখন এ বিষয়ে কোনো কথা বলেননি, সংসদেও কোনো আলোচনা হয়নি। ক্ষমতায় থাকলে ইস্যু নয়, আর ক্ষমতায় না থাকলে ইস্যু। বিএনপির বিশেষজ্ঞ রিপোর্ট সম্পর্কে তিনি বলেন, একেক সময় একেক রিপোর্ট। আগে কি রিপোর্ট দেয়া হয়েছিল তার স্বাক্ষর করা কাগজপত্র আমরা উপস'াপন করতে পারবো।
এদিকে সভায় দলের কাউন্সিল প্রস'তির বিষয়ে শেখ হাসিনাকে অবহিত করা হয়েছে। সৈয়দ আশরাফ বলেন, আওয়ামী লীগে রেওয়াজ আছে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কেউ প্রার্থী হন না। তারপরও গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিলে নির্বাচন প্রক্রিয়ার জন্য ব্যালট পেপার, স্ব"ছ ব্যালট বাক্স প্রস'ত রাখা হবে। দলের প্রবীণ নেতা আব্দুল মান্নান, অ্যাডভোকেট রহমত আলী এবং আফজাল হোসেনকে নিয়ে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সম্মেলনের আর্থিক ব্যয় নির্বাহ করবেন দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, মন্ত্রী ও সংসদ সদস্যরা। এ সংক্রানৱ হিসাব কাউন্সিলের পরে জানানো হবে। আজ কালের মধ্যেই কাউন্সিলের ভেন্যু বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে ডেকোরেশনের কাজ শুর"র সিদ্ধানৱ নেয়া হয়েছে বলে আশরাফুল ইসলাম আরো জানান। প্রস'তি কমিটির গতকালের সভা প্রায় চার ঘণ্টা ধরে চলে। বিকেল ৬টায় প্রেসিডিয়াম সদস্য সাজেদা চৌধুরীর সভাপতিত্বে সভা শুর" হয়। পরে সন্ধ্যা ৮টায় শেখ হাসিনা এসে সভায় যোগ দেন এবং তার সভাপতিত্বে সভা রাত ১০টা পর্যনৱ চলে।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা