পদ্মা সেতু নির্মাণে আরও সহযোগিতার আশ্বাস এডিবির



পদ্মা সেতু নির্মাণে আরও সহযোগিতার আশ্বাস এডিবির প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যাংক প্রধানের সাক্ষাত
।। বাসস ।।
বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে বিশেষ করে সরকারের অন্যতম অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতু নির্মাণে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) তার সহযোগিতা আরো বাড়াবে।
সফররত এডিবি’র প্রেসিডেন্ট হারো হিকো খুরদা গতকাল বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারি বাসভবন যমুনায় আলোচনাকালে এ আশ্বাস দেন।
বৈঠকে তারা বাংলাদেশের সার্বিক অর্থনেতিক উন্নয়নে ব্যাংকের আনুকূল্যসহ বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন ও দারিদ্র্য বিমোচনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে এডিবি’র সহায়তা প্রত্যাশা করেন।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তার সরকারের গৃহীত পদৰেপসমূহ তুলে ধরে বলেন, ইতিমধ্যে তাঁর সরকার জনগণের দুর্ভোগ লাঘবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ৰমতার মধ্যে নিয়ে আসতে সমর্থ হয়েছে। তিনি কৃষি উপকরণ সহজলভ্য করাসহ কৃষকদের বিভিন্নভাবে সহায়তা প্রদানের কথা উলেস্নখ করে বলেন, সরকারের গৃহীত পদৰেপের কারণে দেশে খাদ্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে। তিনি বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে এডিবি’র সহায়তা কামনা করলে হারো হিকো খুরদা তাঁকে সহায়তা প্রদানের আশ্বাস দেন।
প্রধানমন্ত্রী দারিদ্র্য বিমোচনের লৰ্যে সামাজিক প্রকল্প গ্রহণ ছাড়াও তাঁর সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা এডিবি’র প্রেসিডেন্টকে জানান।
তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় আনৱর্জাতিক প্রযুক্তিগত এবং আর্থিক সাহায্যের প্রয়োজনীয়তার কথা উলেস্নখ করে বলেন, তাঁর সরকার ইতিমধ্যে এ ব্যাপারে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।
সার্বিক উন্নয়ন ও বিশ্বের সাথে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য এশিয়ান হাইওয়ের সাথে বাংলাদেশের সংযোগের ব্যাপারে আগ্রহের কথা এডিবি’র প্রেসিডেন্টকে অবহিত করে শেখ হাসিনা বলেন, এশিয়ান হাইওয়ের সাথে সংযুক্ত না হয়ে বাংলাদেশ বিচ্ছিন্ন থাকতে পারে না। তিনি ভারতের সাথে ব্যবসা-বাণিজ্য এবং দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির লৰ্যে ১৯৬৫ সালের পর বন্ধ হয়ে যাওয়া রেলপথগুলো পুনঃচালু করার ব্যাপারে তাঁর সরকারের আগ্রহের কথা এডিবি’র প্রেসিডেন্টকে জানান।
আলোচনাকালে প্রধানমন্ত্রী দেশের অন্যতম সামুদ্রিক বন্দর মংলা পোর্ট আধুনিকীকরণে এডিবি’র সহায়তা প্রত্যাশা করে বলেন, মংলা পোর্ট উন্নত ও আধুনিক করা হলে ভারত, ভুটান ও নেপাল এই পোর্টকে ব্যবহার করে সহজভাবে তাদের পণ্য পরিবহন করতে পারবে। বৈঠকে দারিদ্র্য বিমোচনসহ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে বলে এডিবি প্রেসিডেন্ট আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠকে প্রধানমন্ত্রী দেশে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করার জন্য এডিবিসহ দাতা গোষ্ঠীকে ধন্যবাদ জানান।
এ সময় এডিবি’র নির্বাহী পরিচালক অশোক লাহিড়ী, এডিবি’র প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা সুচি হোসোদা এবং পরিচালক কানিও সাঙ্গা অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তাঁর উপদেষ্টা ড. এম মশিউর রহমান, মুখ্য সচিব এমএ করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোলস্নাহ ওয়াহিদুজ্জামান, ইআরডি সচিব মোশাররফ হোসেন ভুঁইয়া, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ ও কূটনীতিক এম জিয়া উদ্দিন।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা