গার্মেন্টস খাত নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে

গার্মেন্টস খাত নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে ---সংসদে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের গার্মেন্টস সেক্টরকে ঘিরে গভীর চক্রানৱ চলছে। সেই চক্রানেৱর অংশ হিসাবেই সম্প্রতি বিভিন্ন গার্মেন্টস কারখানায় পরিকল্পিত অসনেৱাষ সৃষ্টির মাধ্যমে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। সরকার সেই ষড়যন্ত্রের রহস্য উদঘাটন ও দায়ী ব্যক্তিদের বিরম্নদ্ধে ব্যবস্থা গ্রহণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে গার্মেন্টস শিল্পের মালিক-শ্রমিকদেরও সজাগ থাকার পরামর্শ দেন তিনি।
গতকাল বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের গোলাম দসৱগীর গাজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা বলেন। অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, অতীতের মিলিটারি ডিক্টেটরদের শাসনকালেই দেশে দুর্নীতির বিসৱার ঘটেছে। দুর্নীতি নির্মূলের জন্য গণতান্ত্রিক শাসনের ধারাবাহিকতা যেমন অপরিহার্য তেমনি মানুষের মৌলিক চাহিদা মেটানোর মতো আয়ের ব্যবস্থা করাও জরম্নরি।
গতকাল বিকাল সোয়া ৪টায় স্পিকার আব্দুল হামিদ এডভোকেটের সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরম্ন হওয়ার পরপরই দিনের কার্যসূচি অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদস্যদের বিভিন্ন লিখিত প্রশ্ন ও সম্পূরক প্রশ্নের জবাব দেন। নবম সংসদের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকালই প্রথম সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের সরাসরি জবাব দেন। তার উত্তরের জন্য গতকাল নির্ধারিত প্রশ্ন ছিল ৭টি। এর মধ্যে দুটি প্রশ্ন ও ৬টি সম্পূরক প্রশ্নের সরাসরি জবাব দেন প্রধানমন্ত্রী। নির্ধারিত বাকি ৫টি প্রশ্নের লিখিত জবাব টেবিলে উপস্থাপন করা হয়।
গোলাম দসৱগীর গাজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী গামের্ন্টস শিল্পসহ সব ধরনের শিল্প-কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে ‘শিল্পাঞ্চল পুলিশ’ গঠন করার কথা উলেস্নখ করে বলেন, এ ব্যাপারে সরকার ব্যবস্থা নিচ্ছে। তিনি বলেন, সম্প্রতি কয়েকটি গামের্ন্টেস শিল্পে আগুন দেয়ার ঘটনাটি পরিকল্পিত। এতে দেশের ৰতি হয়েছে। গভীর চক্রানেৱর অংশ হিসাবেই এসব ঘটনা সংঘটিত করা হয়েছে। তিনি গামের্ন্টস শ্রমিকদের প্রতি আহবান জানিয়ে বলেন, ‘কারা আপনাদের নিয়ে খেলছে, সে বিষয়ে আপনাদের সজাগ থাকতে হবে।’ শ্রমিকদের ন্যায্য মজুরি, রেশন ও বাসস্থানের বিষয়ে বর্তমান সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে বলে সংসদকে জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে গামের্ন্টস শিল্পে সংঘটিত ধ্বংসাত্মক ঘটনার বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলোর কাছে আগাম কোনো সংবাদ ছিল না। এ কারণে গোয়েন্দাদের বিষয়গুলো তদারকি করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।
দুর্নীতি দমনের জন্য জাতীয় সংসদের পৰ থেকে কোনো সংসদীয় কমিটি গঠন করা হবে কিনা - আওয়ামী লীগের এস কে আবু বাকেরের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, মিলিটারি ডিক্টেটরদের শাসনামলেই দেশে দুর্নীতির বিসৱার ঘটেছে। তাই দুর্নীতি রোধের জন্য গণতান্ত্রিক শাসনের ধারাবাহিকতা অৰুণ্ন রাখতে হবে এবং মানুষের মৌলিক চাহিদা মেটানোর মতো বৈধ আয়ের ব্যবস্থা করতে হবে। তিনি বলেন, দুর্নীতি নিয়ন্ত্রণের জন্য দুর্নীতি দমন কমিশনকে শক্তিশালী করতে তার সরকারের অঙ্গীকারাবদ্ধ। এছাড়া বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটি সুনির্দিষ্ট দুর্নীতি-অনিয়মের বিষয়ে কাজ করছে। বিদ্যমান সংসদীয় স্থায়ী কমিটিগুলো প্রয়োজনবোধে বিষয়ভিত্তিক দুর্নীতির অনুসন্ধান করতে পারে, সেই এখতিয়ার কমিটিগুলোর রয়েছে। সুতরাং দুর্নীতি দমনের জন্য নতুন করে কোনো সংসদীয় কমিটি গঠনের প্রয়োজন নেই।
সংরৰিত মহিলা আসনের আওয়ামী লীগ দলীয় সদস্য তহুরা আলীর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে জানান, সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা সৱম্ভ নির্মাণ প্রকল্পের অসমাপ্ত কাজ পূর্ব পরিকল্পনা অনুযায়ী বর্তমান সরকার বাসৱবায়ন করবে। বিগত চার দলীয় জোট সরকার ২০০১ সালে ৰমতায় এসে এই প্রকল্পটির কার্যক্রম বন্ধ করে দেয়। বর্তমান সরকার দায়িত্ব নিয়ে নতুন করে শিখা চিরনৱনকে ঘিরে এই প্রকল্প বাসৱবায়নের পদৰেপ নিয়েছে।
চিফ হুইপ উপাধ্যৰ আবদুস শহীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে জানান, সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর নামে কোনো স্মৃতিসৌধ তৈরি করা হচ্ছে না। সেখানে স্বাধীনতা সৱম্ভ নির্মাণ করা হচ্ছে।
সংরৰিত মহিলা আসনের আওয়ামী লীগ দলীয় অপর সদস্য আসমা জেরীন ঝুমু’র এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে জানান, ২১ আগস্টের গ্রেনেড হামলার মামলাটির অধিকতর তদনেৱর আবেদন আদালতের আদেশের অপেৰায় রয়েছে।
আওয়ামী লীগের শফিকুল ইসলামের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদকে জানান, বর্তমান সরকার ৰমতায় আসার পর গত ১ মার্চ থেকে পুলিশের গেজেটেড ও নন-গেজেটেড সদস্যদের বিদ্যমান রেশন বৈষম্য সম্পূর্ণ দূর করা হয়েছে। এর ফলে বর্তমানে কনস্টেবল থেকে আইজিপি পর্যনৱ পুলিশের সকল সদস্য একই হারে রেশন সুবিধা ভোগ করছেন। এছাড়া পুলিশের রেশন সুবিধা ৬০ ভাগের স্থলে শতভাগে উন্নীত করা হয়েছে। পুলিশে কর্মরত তৃতীয় শ্রেণীর সিভিল কর্মচারীদেরও রেশনের আওতায় আনা হয়েছে।
জাতীয় পার্টির বেগম রওশন এরশাদের এক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, নির্বাচনী প্রতিশ্রম্নতি অনুযায়ী রংপুরকে পূর্ণাঙ্গ বিভাগ করা হবে। সেখানে বেগম রোকেয়ার নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। রওশন এরশাদের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে আরও জানান, বর্তমান সরকার নারীদের ৰমতায়নে সচেষ্ট রয়েছে। সেই দৃষ্টিভঙ্গির কারণেই আওয়ামী লীগ ইতিপূর্বে ৰমতায় থাকাকালে মহিলা বিচারপতি, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সেনাবাহিনীতে নারীদের নিয়োগের ব্যবস্থা করেছে। এবার ৰমতা গ্রহণের পর জাতীয় সংসদের উপনেতা পদেও একজন নারীকে অধিষ্ঠিত করা হয়েছে। ভবিষ্যতে সংসদের ডেপুটি স্পিকারের পদেও নারীদের মনোনীত করা হবে।
প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রাইম
গ্রম্নপের ২৫ লাখ টাকা প্রদান
বাসস ।। প্রাইম গ্রম্নপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এম এ আউয়াল ঘূর্ণিঝড় আইলায় ৰতিগ্রসৱ মানুষের সাহায্যার্থে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লাখ টাকা দান করেছেন। এম এ আউয়াল গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে দেখা করে ২৫ লাখ টাকার একটি চেক হসৱানৱর করেন।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা