জলবায়ু পরিবর্তনে সর্বো"চ হুমকিতে থাকা দেশের জন্য আলাদা তহবিল করতে হবে

জলবায়ু পরিবর্তনে সর্বোচ্চ হুমকিতে থাকা দেশের জন্য আলাদা তহবিল করতে হবে বিশ্ব সম্প্রদায়ের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশসহ সর্বচ্চ হুমকিতে থাকা দেশগুলোর (এমভিসি) জন্য পৃথক তহবিল গঠনের দাবি জানিয়েছেন।
তিনি বলেছেন, এই তহবিল অবশ্যই সর্বো"চ ঝুঁকিতে থাকা দেশগুলোকে দেয়া আর্থিক সহায়তার বাইরে হতে হবে। শেখ হাসিনা একইসঙ্গে নিজস্ব কোনো ত্র"টি না থাকা সত্ত্বেও বাংলাদেশে বৈশ্বিক বিপর্যয়কর প্রভাব সম্পর্কে বিশ্ব নেতাদের স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, গ্রিণহাউজ গ্যাস নিঃসরণে আমাদের (বাংলাদেশ) কোনো দায় নেই বললেই চলে। তারপরও বাসৱবতা হলো আমরাই বৈশ্বিক উষ্ণতার ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রসৱ।
গত ২৮ নভেম্বর পোর্ট অব স্পেনে কমনওয়েলথ সরকার প্রধানদের নির্বাহী ও অবকাশ অধিবেশনে ভাষণদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দাবি জানান। শেখ হাসিনা তার ভাষণে জলবায়ু পরিবর্তন কীভাবে কৃষি ও খাদ্য উৎপাদনে প্রভাব ফেলে তার ব্যাখ্যা দেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে জনগণ ও অর্থনীতিকে রক্ষা করা না গেলে বিশ্ব খাদ্য নিরাপত্তা অর্জন খুবই কঠিন হবে। শেখ হাসিনা বিশ্ব অসিৱত্ব রক্ষায় ক্ষতিকর গ্যাস নিঃসরণ প্রক্রিয়ার ওপর পুনরায় গুর"ত্বারোপ করে বলেন, দূষণ ও উষ্ণতা বৃদ্ধির প্রভাব থেকে উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোকে রক্ষার জন্য উন্নত দেশগুলোকে পরিবেশবান্ধব প্রযুক্তি হসৱানৱর করতে হবে। নারী ও শিশুদের রক্ষায় সর্বাত্মক সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে। অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ উপসি'ত সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন বলে বাসস জানিয়েছে।
বাসস আরো জানিয়েছে, বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাণী দ্বিতীয় এলিজাবেথসহ বিশ্বনেতাদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন। পরে প্রধানমনন্ত্রী ত্রিনিদাদের প্রধানমন্ত্রী ও কমনওয়েলথ মহাসচিবের দেয়া যৌথ সংবর্ধনায় যোগ দেন। সম্মেলনস'লে উপসি'ত ছিলেন শেখ রেহানা, শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিকী, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদুর রহমান খান।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা