পার্বত্য শান্তি চুক্তি পুরোপুরি বাস্তবায়নের অঙ্গীকার প্রধানমন্ত্রীর

Prime Minister Sheikh Hasina talks to Gerard Valin, Vice-Admiral of French Navy and commander of the joint forces in the Indian Ocean, at the Prime Minister's Office.


পার্বত্য শান্তি চুক্তি পুরোপুরি বাস্তবায়নের অঙ্গীকার প্রধানমন্ত্রীর
ঢাকা, এপ্রিল ২৯ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার আগের আওয়ামী লীগ সরকারের আমলে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পুরোপুরি বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ। বাংলাদেশে সফররত ফ্রান্সের নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল ও ভারত মহাসাগর অঞ্চলের যৌথ বাহিনীর কমান্ডার গেরার্ড ভেলিন বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি একথা বলেন।বৈঠক শেষে এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বলেন, "১৯৯৬-২০০১ সালের আওয়ামী লীগ সরকার সফলতার সঙ্গে বহুদিনের পার্বত্য বিরোধের রাজনৈতিক সমাধান করেছে। এতে ওই অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।" প্রেস সচিব বলেন প্রধানমন্ত্রী ফরাসী ভাইস অ্যাডমিরালকে জানান, তার সরকার দেশের সংখ্যালঘু স�প্রদায় এবং আদিবাসীদের স্বার্থ রক্ষা করতেও অঙ্গীকারাবদ্ধ। সংখ্যালঘু স�প্রদায়ের সম-অধিকার নিশ্চিত করার জন্য আইনি জটিলতা দূর করারও পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি অঙ্গীকার করেন। জেরার্ড ভালাঁ নির্বাচনে শেখ হাসিনার দলের বিপুল বিজয় ও প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করায় তাকে অভিনন্দন জানান। তিনি বিডিআর বিদ্রোহ শান্তিপূর্ণ ও সময়োচিতভাবে অবসানে শেখ হাসিনার 'বিচক্ষণ ও চিন্তাশীল' নেতৃত্বের প্রশংসা করেন। এছাড়া দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে সন্ত্রাসবাদ নির্মূলে একটি যৌথ টাস্ক ফোর্স গঠনে প্রধানমন্ত্রীর প্রস্তাবেরও প্রশংসা করেন ফরাসী ভাইস অ্যাডমিরাল।




ড.আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত
ঢাকা, এপ্রিল ২৯ - উন্নয়ন গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আতিউর রহমানকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি সালেহউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন। আতিউর রহমান এ পদে চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন বলে বুধবার সংস্থাপন মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে। তার নিয়োগ ১ মে থেকে কার্যকর হবে। বর্তমান গভর্নরের চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে বৃহস্পতিবার।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা