চার নেতা হত্যা মামলা পুনর্তদন্ত হবে: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

চার নেতা হত্যা মামলা পুনর্তদন্ত হবে: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী
Wed, Apr 29th, 2009 3:55 pm BdST
ঢাকা, এপ্রিল ২৯ জাতীয় চার নেতা হত্যা মামলার পুনর্তদন্ত করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, "জাতীয় চার নেতার হত্যার বিচার প্রক্রিয়া প্রহসনে পরিণত হয়েছে। এ বিষয়ে পুনর্তদন্ত করে তারপর বিচার করা হবে।" তিনি বলেন, "বঙ্গবন্ধুর হত্যাকারীরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক, তাদের খুঁজে বের করে অতি সত্বর দেশের মাটিতে ফিরিয়ে আনা হবে এবং তাদের বিচার নিশ্চিত করা হবে। এজন্য সরকারের পক্ষ থেকে যা যা করা দরকার তারও উদ্যোগ নেওয়া হবে।" বঙ্গবন্ধুর হত্যাকারীরা যেসব দেশে পালিয়ে রয়েছে তার মধ্যে কয়েকটি দেশের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি না থাকলেও তাদের কিভাবে ফিরিয়ে আনা হবে জানতে চাইলে তানজিম বলেন, "প্রয়োজনে চুক্তি করা হবে। এ বিষয়ে যা যা করনীয় সরকার তা করছে এবং করবে।" বঙ্গবন্ধু হত্যার সাজাপ্রাপ্ত দুই আসামি যুক্তরাষ্ট্রে রয়েছে। তাদেরকে নজরদারিতে রাখা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, "সরকারের পক্ষ থেকে কোন প্রক্রিয়ায় ও কিভাবে তা করা হচ্ছে এটি প্রকাশ করব না। তবে দেশে এনে তাদের প্রাপ্ত সাজা নিশ্চিত করা হবে।" বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া ১২ আসামির মধ্যে ছয়জন বিদেশে পলাতক এবং পাঁচজন ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক রয়েছে। অপর আসামি জিম্বাবুয়েতে মারা যান। যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম সম্পন্ন করতে সময় লাগছে উল্লেখ করে তানজিম আহমেদ বলেন, "এখনই যুদ্ধাপরাধীদের বিচারের একমাত্র সুযোগ। সার্বিকভাবে সুষ্ঠু বিচারের সুবিধার্থে আরো কিছু সময় লাগবে।" এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়। সকাল ১১টা থেকে তিন ঘন্টাব্যাপী এ বৈঠকে পুলিশ, র‌্যাব, বিডিআর, পাসপোর্ট অধিদপ্তরসহ নয়টি অধিদপ্তরের প্রতিনিধি ও বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
State Minister for Home Affairs Tanjim Ahmed Sohel Taj today said the government will take all-out steps to bring home those killers of Bangabandhu Sheikh Mujibur Rahman who are absconding abroad.
"To bring the killers back home, the government will also sign prisoner exchange deals with countries which do not have such agreements with Bangladesh," Tanjim told reporters at his ministry.
The minister also assured that the verdict of the Bangabandhu Killing Case would be implemented after bringing the killers back.
Terming the verdict of the Jail Killing Case a farce, he said the incident of killing the four national leaders in jail will be reinvestigated and the killers be brought to justice.

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা