বিশ্বের সেরা নারী নেত্রীদের তালিকায় শেখ হাসিনা



বিশ্বের সেরা নারী নেত্রীদের তালিকায় শেখ হাসিনা






বিশ্বের শীর্ষ ১২ নারী নেত্রীর একজন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনলাইন টাইম ম্যাগাজিন গত ৫ আগস্ট ওইসব নেত্রীর একটি তালিকা প্রকাশ করে। এতে ৭ নম্বরে ঠাঁই পেয়েছেন শেখ হাসিনা। তালিকার ১ নম্বর অবস্থানে রয়েছেন থাইল্যান্ডের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। দ্বিতীয় স্থানে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যানজেলা মারকেল। ৩ নম্বরে রয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিশ্চিনা ফার্নান্দেজ ডি কিশ্চেনার। টাইম ম্যাগাজিনে প্রকাশিত এ বিষয়ক প্রতিবেদনের শিরোনাম ছিল ‘টপ ১২ ফিমেল লিডারস এরাউন্ড দ্য ওয়ার্ল্ড’। অনলাইন নিউজ এজেন্সি ইউকে বিডিনিউজ এ তথ্য জানায়। এতে বলা হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ (৬৩) আওয়ামী লীগের নেত্রীও। তার বেঁচে থাকাটাও একটি ইতিহাস।


১৯৭৫ সালের সামরিক অভ্যুত্থানের সময় তার পরিবারের ১৭ সদস্যকে হত্যা করা হয়েছিল। ওই অভ্যুত্থানে শেখ হাসিনা হারিয়েছেন তার তিন ভাই, মা ও পিতা সাবেক প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানকে। তখন শেখ হাসিনার বয়স ২৮ বছর। তিনি ছিলেন বিদেশে। এজন্য তিনি প্রাণে বেঁচে যান। পরে তিনি দেশে একটি গ্রেনেড হামলায় বেঁচে যান। ওই হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। ওই হামলায় বুলেটে তার গাড়ি ঝাঁঝরা হয়ে গিয়েছিল।


১৯৯৬ সালে শেখ হাসিনা প্রথমবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। কিন্তু ২০০১ সালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বিশ্বের মধ্যে বাংলাদেশকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে অভিহিত করে। এর পরের নির্বাচনে শেখ হাসিনা ভূমিধস হেরে যান। তবে তার গতি থেমে থাকেনি।


২০০৯ সালের জানুয়ারিতে আওয়ামী লীগ জাতীয় সংসদের ২৯৯ আসনের মধ্যে ২৩০ টিতেই বিজয়ী হয়। ফের তিনি প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা ফিরে পান। ওই তালিকায় আরো নাম রয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা র্বশেফ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, লাইবেরিয়ার প্রেসিডেন্ট ইলেন জনসন শিরলিফ, আইসল্যান্ডের প্রধানমন্ত্রী য়োহানা সিগুরদারডোত্তি, কোস্টারিকার প্রেসিডেন্ট লরা সিনসিলা, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট তারজহা হালোনেন, লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট ডালিয়া গ্রিবুউসকাইতি এবং ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর প্রধানমন্ত্রী কামলা পেরসাদ বিসেসার।

Popular posts from this blog

THE CONSTITUTION OF THE BANGLADESH AWAMI LEAGUE

ইতিহাসবন্ধনী

ব্রিগেডিয়ার বারীর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা